pruduct banner

‘বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি’ পাচ্ছে প্রাণসহ ৬৬ প্রতিষ্ঠান

‘বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি’ পাচ্ছে প্রাণসহ ৬৬ প্রতিষ্ঠান

Published on: 30th July, 2021

২০১৭-১৮ অর্থবছরে সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি’-এর জন্য নির্বাচিত হয়েছে দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান প্রাণসহ ৬৬টি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (২৯ জুলাই) ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি’তে নির্বাচিত ৬৬ প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে প্রজ্ঞাপন জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনের তথ্যানুযায়ী- ​সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে এ বছর সেরা রফতানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড।

কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদকের জন্য নির্বাচিত হয়েছে ‘প্রাণ ডেইরি লিমিটেড’। এই ক্যাটাগরিতে রৌপ্যপদকও পাচ্ছে ‘প্রাণ অ্যাগ্রো লিমিটেড’। এছাড়া ব্রোঞ্জপদক পাচ্ছে প্রাণ গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ‘হবিগঞ্জ অ্যাগ্রো লিমিটেড’।

তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এ কে এম নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে তারাশিমা অ্যাপারেলস।

তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার ফ্যাশনস লিমিটেড, রৌপ্য পাচ্ছে ফোর এইচ ফ্যাশনস এবং ব্রোঞ্জপদক পাচ্ছে জি এম এস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ।

সব ধরনের সুতাখাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে বাদশা টেক্সটাইল লিমিটেড কামাল ইয়ার্ন লিমিটেড এবং নাইস কটন লিমিটেড।টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড। এছাড়া রৌপ্যপদক পাচ্ছে নোমান উইভিং মিলস এবং ব্রোঞ্জ পাচ্ছে ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং।

হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণ ও রৌপ্যপদক পাচ্ছে যথাক্রমে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড ও এসিএস টেক্সটাইল (বাংলাদেশ) লিমিটেড। টেরিটাওয়েল খাতে একমাত্র স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে বিডি সি ফুড, এম ইউ সি ফুড এবং জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড। আর কাঁচা পাটপণ্য খাতে একমাত্র স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স।

পাটজাত পণ্যে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড এবং রৌপ্যপদক পাচ্ছে দ্য গোল্ডেন ফাইবার ট্রেড সেন্টার লিমিটেড। ক্রাস্ট বা ফিনিশড চামড়া পণ্য খাতে একমাত্র স্বর্ণপদক পাচ্ছে অ্যাপেক্স ট্যানারি।

চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিবি জে লেদার গুডস লিমিটেড। ফুটওয়্যার (সব) খাতে স্বর্ণপদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এফবি ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে হেরিটেজ এন্টারপ্রাইজ এবং ব্রোঞ্জপদক পাচ্ছে আবদুল্লাহ ট্রেডিং।

হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিডি ক্রিয়েশন।

প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড ইউনিট-৩, রৌপ্যপদক পাচ্ছে অল প্লাস্ট বাংলাদেশ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে তানভীর পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড।

হালকা প্রকৌশল খাতে স্বর্ণপদক পাচ্ছে ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-২। ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে বি আর বি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে বিএসআরএম স্টিলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম এবং ব্রোঞ্জপদক পাচ্ছে এশিয়া মেটাল মেরিন সার্ভিস। ওষুধ পণ্যে স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পাচ্ছে ইউনিভার্সেল জিনস লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে প্যাসিফিক জিনস লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে ফারদিন এক্সেসরিজ লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড।

প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মনট্রিমস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এম অ্যান্ড ইউ প্যাকেজিং লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ইউনিগ্লোরি প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পাচ্ছে অর্কিড ট্রেডিং করপোরেশন, রৌপ্যপদক পাচ্ছে ইকো ফ্রেশ ইন্টারন্যাশনাল এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বাং চুং ট্রেড অ্যান্ড ট্যুরিজম। অন্যান্য সেবা খাতে একমাত্র স্বর্ণপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

নারী উদ্যোক্তা বা রফতানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আল-সালাম ফেব্রিকস প্রাইভেট লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ইব্রাহিম নিট গার্মেন্টস প্রাইভেট লিমিটেড।

News and Events

12th September, 2021

পরিবেশের সুরক্ষায় প্লাস্টিকপণ্য পুনঃব্যবহার বা রিসাইক্লিংয়ে জোর দিচ্ছে দেশের শীর্ষস্থানীয়... read more

12th September, 2021

Collecting about 30,000 metric tonnes of waste plastic, the company is producing 26,000 metric... read more